শনিবার, ২৪ মার্চ, ২০১৮

বনফুল

আমি বনফুল
বড় বড় মহীরুহের পদতলে
যেথায় সূর্যিমামা টুকিটুকি খেলে,
আমি সেথায় থাকি৷
আমি থাকি সবুজঘাসের মাঝে;
ছোট্ট আমি, সুরভি নেই আমার—
আছে শুধু বুকভরা ভালোবাসা,যা তোমায় দেব উপহার৷
আমায় কেউ সাজায় না যত্ন করে
আপন ঘরে নিজ ফুলদানি পরে!
তবুও আমি বেশ আছি এ মহিরূহের কোলে,
বৃষ্টির পরে যখন সূর্যি ঢলে
আমার শরীর থেকে হীরকসম দ্যূতি ছড়িয়ে পড়ে ;
তবে এ কৃতিত্ব আমার নহে! সবটুকু যায় সৃষ্টিকর্তার তরে৷
তখন মনে হয় হাজার দ্যূতির মাঝে,আমি বুঝি অনন্য;
হ্যাঁ আমি অনন্য;সত্যিই অনন্য!
আমি অনন্য,তাই ছেঁড়ার সাধ জাগে না মানুষের মনে,
আর তাই আমাকে মাতৃহারা হতে হয় না অকারনে ৷৷
আমি অনন্য,তাই সৌন্দর্যপিপাসু মানুষের দৃষ্টি যায় না আমার ওপর৷
আমায় অনন্য করার সবটুকু ধন্যবাদ তোমায় দিলাম হে ঈশ্বর !
যদি না আমায় করতে এমন অনন্য
তবে গোলাপের মত আমিও হতাম ফুলদানিতে শুকনো!
আমি সুখে আছি আপন মাতৃক্রোড়ে,মহীরূহের ছত্রছায়ায়
এই আলো,বাতাস,পাখি,এই প্রকৃতি আমায় বোঝে,ভালোবাসে আমায়;
বুঝবে না হয়তো সকলে এ ভালোবাসার প্রকৃতি ও মর্ম
তবে, আমার কাছে এ ভালোবাসা দামি, আমার রক্ষাবর্ম৷৷


৪টি মন্তব্য: